মেনু নির্বাচন করুন
পাতা

নির্বাচিত প্রতিনিধিদের দায়িত্ব ও কর্তব্য

ইউনিয়ন পরিষদের সকল কাজের কেন্দ্র বিন্দু হলেন চেয়ারম্যান। তিনি পরিষদের প্রধান নির্বাহী, পরিষদের যে কোন সিদ্ধান্তনে ও যার জন্য চেয়ারম্যানের অনুমোদন দরকার হয়। এক কথায় পৌর, উন্নয়ন, রাজস্ব, প্রশাসন সহ ইউনিয়নের সব ধরণের  কাজ তদারকী করার দায়িত্ব চেয়ারম্যানের।নিম্নের কার্যক্রম গুলো সাধারণত চেয়ারম্যানদের (জনপ্রতিনিধির) দায়িত্ব ও কর্তব্যের মধ্যে পরে--- 

  •   
  • ১। প্রশাসনিক কার্যক্রম
  •    ২। গণ সংযোগ কার্যক্রম
  •    ৩। রাজস্ব ও বাজেট সংক্রান্ত কার্যক্রম
  •    ৪। উন্নয়ন মূলক কার্যক্রম
  •    ৫।  বিচার বিষয়ক কার্যক্রম
  •    ৬। অন্যান্য দায়িত্ব ও কর্তব্য
  •     ৭। সচরাচর জিজ্ঞাসা
  •  
  • ১। প্রশাসনিক কার্যক্রম-
  • ইউনিয়ন পরিষদের কাজ পরিচালনার জন্য সচিব, গ্রাম পুলিশ এবং অন্যান্য কর্মচারীদের নিয়ে একটি অফিস আছে। চেয়ারম্যান অফিসের কর্মীদের পরিচালনা করা, ছুটি ও বেতন দেওয়া এবং তারা যথাযথ ভাবে কাজ করছে কিনা তা তদারকী করেন।ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সভা আহবান এবং সভার আলোচনার বিষয় ঠিক করেন। তিনি সভার সভাপতিত্ব করেন। সাধারণত ইউনিয়ন পরিষদ অফিসে সভা করা হয়। কিন্তু কোন কারনে তা সম্ভবনা হলে চেয়ারম্যান সভার স্থান নির্ধারণ করেন। বিভিন্ন সমস্যা সম্পর্কে সদস্যদের মতামত নেওয়ার পর চেয়ারম্যান সমাধানের উপায় নির্দেশ করেন। গ্রাম পুলিশ নিয়োগের জন্য প্রার্থী তালিকা (সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের নাগরিকদের মধ্য থেকে) তৈরি ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানোর দায়িত্ব ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের। উপজেলা নির্বাহী কর্মকর্তা কতৃর্ক মনোনীত প্রার্থীদের নিয়োগের ব্যবস্থা করেন চেয়ারম্যান।ইউনিয়ন পরিষদের বিভিন্ন স্ট্যান্ডিং কমিটি ও সাব কমিটির কার্যক্রম দেখা শুনা ও নিয়ন্ত্রণ করেন চেয়ারম্যান। ইউনিয়ন পরিষদের এবং সরকারী কর্মচারীদের দায়িত্ব পালনে সহযোগিতা করেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।গ্রাম পুলিশের সহায়তায় এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষা করেন।বিভিন্ন সময়ে ঘোষিত সরকারী আইন ও সার্কুলার অনুযায়ী অর্পিত অন্যান্য প্রশাসনিক দায়িত্ব ও পালন করেন চেয়ারম্যান।সভার কার্য বিবরণী সকল সদস্যের কাছে পৌছানোর বিষয়টি তদারকী করেন চেয়ারম্যান। 

 

২। গণ সংযোগ কার্যক্রম-

  • ইউনিয়ন পরিষদ অফিস এবং সহজে দেখা যায় এমন অন্য কোন জায়গায় চেয়ারম্যান ‘‘একনজরে ইউনিয়ন পরিষদ’’  নামে বোর্ড টানানোর ব্যবস্থা  করেন। এ থেকে জনগণ ইউনিয়ন পরিষদের গত কয়েক বছরের উন্নয়ন ও সেবামূলক কাজ এবং বর্তমান সময়ের পরিকল্পনার ব্যাপারে সহজে জানতে পারে।চেয়ারম্যান পরিষদের বিভিন্ন সিদ্ধান্ত জনগণকে জানানোর জন্য নোটিশ বোর্ডে নোটিশ প্রদানের ব্যবস্থা করেন।চেয়ারম্যান রেডিও, টেলিভিশন ও সংবাদপত্র শ্রবণ, দর্শন এবং পড়ার ব্যবস্থা করেন। এর মাধ্যমে জনগণ সরকারের বিভিন্ন কর্মসূচি সম্পর্কে সহজে জানতে পারে।এলাকার অপরাধ দমন, শান্তি শৃঙ্খলা রক্ষা এবং দাঙ্গা-হাঙ্গামা প্রতিরোধ করার জন্য চেয়ারম্যান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট থেকে সহযোগিতা গ্রহণ করেন।কোন প্রাকৃতি কদুর্যোগ, মহামারী বা সংক্রামক রোগ এবং ফসলে পোকার আক্রমণ দেখা দিলে চেয়ারম্যান উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি জানান।ইউনিয়নে কৃষি, মাছ চাষ, পশুপালন ও বনজ সম্পদ উন্নয়নের জন্য তিনি স্থানীয় কর্মকর্তাদের সাথে যোগাযোগ করে এলাকার জন সাধারণকে সহায়তা করেন।পরিবার পরিকল্পনা কর্মীদের সহায়তা করেন এবং এ বিষয়ে জনসাধারণকে উদ্বুদ্ধ করেন।সরকারের বিভিন্ন স্তরের কর্মকর্তাদের সাথে যোগাযোগ রক্ষা করেন।

 

৩। রাজস্ব ও বাজেট সংক্রান্ত কার্যক্রম-

  • ইউনিয়ন পরিষদের আয়ের নিজস্ব উৎসের মধ্যে আছে কর, রেট এবং ফি। এর বাইরে পরিষদ প্রতি বছর সরকার থেকে অনুদান পায়। চেয়ারম্যান পরিষদের সদস্য এবং এলাকার গণ্য মাণ্য ব্যক্তিদের সাথে পরামর্শ করে  কর, রেট ও ফি ইত্যাদি ধার্য করেন।রাজস্ব আদায়ের জন্য চেয়ারম্যান আদায়কারী নিয়োগ ও তার কাজের দেখা-শুনা করেন।ইউনিয়ন পরিষদের বিশেষ সভায় চেয়ারম্যান বাজেট পেশ করেন। সদস্যদের মতামত নেওয়ার পর প্রয়োজনীয় সংশোধনী সাপেক্ষে বাজেট অনুমোদনের জন্য জেলা প্রশাসকের নিকট পাঠিয়েদেন।

 

৪। উন্নয়ন মূলক কার্যক্রম-

  • রাস্তা, খাল, সাঁকো তৈরি ও মেরামতের জন্য চেয়ারম্যান স্থানীয় পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়ন করেন। পল্লীপূর্ত কর্মসূচী এবং কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচী সহ অন্যান্য কর্মসূচীর মাধ্যমে খাল খনন, পুনঃ খনন এবং ভৌত অবকাঠামো তৈরিতে চেযারম্যান সহযোগিতা করেন।রাস্তার পাশে বাতি জ্বালানো, গাছলাগানো, এলাকা পরিস্কার পরিচ্ছন্ন রাখা, পুকুর ও খাল-বিলের কচুরি পানা পরিস্কার এবং সরকারী জমি ও সম্পত্তি রক্ষা করার ব্যবস্থা করেন চেয়ারম্যান। তিনি যাতায়াত ব্যবস্থার উন্নয়নে ও ভূমিকা রাখেন। 

 

৫। বিচার বিষয়ক কার্যক্রম-

  • চেয়ারম্যান গ্রাম আদালতের চেয়ারম্যান হিসেবে বিভিন্ন মামলা মোকর্দমা নিস্পত্তি করেন।চেয়ারম্যান ছোট-খাটো ঝগড়া-বিবাদ, দাংগা-হাংগামা ও জমিজমা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে ব্যক্তিগত উদ্যোগে সালিশের মাধ্যমে নিস্পত্তি করেন।

 

৬। অন্যান্য দায়িত্ব ও কর্তব্য-

  • চেয়রম্যান জন্ম-মৃত্যু এবং মৃত ব্যক্তির পোষ্য সংক্রান্ত উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদ পত্র প্রদান করেন।অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।ইউনিয়নে কর্মরত বিভিন্ন সংস্থার কাজ সম্পর্কে পরিষদে আলোচনা এবং প্রয়োজন বোধে উপজেলা নির্বাহী অফিসারের নিকট সুপারিশ/ প্রতিবেদন প্রেরণ করেন।রিলিফ সামগ্রী বিতরণ, চিকিৎসার জন্য রোগীদের স্বাস্থ্য কেন্দ্রে যাওয়ার পরামর্শ প্রদান, বন্যা ও মহামারী নিয়ন্ত্রণ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধের ব্যবস্থা করেন।খাস জমি বন্টন ও ভূমিহীন কৃষক চিহ্নত করেন।

 

মোঃ সহিদুল ইসলাম সরকার

চেয়ারম্যান-

০৩ নং নিশিন্দারা ইউনিয়ন পরিষদ।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter