মেনু নির্বাচন করুন
পাতা

নিশিন্দারা ইউনিয়নের ইতিহাস

০৩ নং নিশিন্দারা ইউনিয়নের ইতিহাস

 

১। ভৌগলিক অবস্থানঃ- বগুড়া জেলার বগুড়া সদর উপজেলাধীন সুজলা-সুফলা, শষ্য-শ্যামলায় ভরপুর নিশিন্দারা ইউনিয়ন। ইহার গোকুল   ইউনিয়ন, পশ্চিমে নুনগোলা,  অবস্থিত। ইহার আয়তন ১,১৫১ একর

 

২। জনসংখ্যাঃ- জনসংখ্যা প্রায় ১৮,০০০ (আঠারো হাজার)। শিক্ষার হার- ৮০% । শতকরা ৯৫% মুসলমান, ৪% হিন্দু এবং ১% অন্যান্য ধর্মাবম্বী।

 

৩। শিক্ষা ও সংস্কৃতিঃ- অত্র ইউনিয়নে শিক্ষার হার শতকরা ৮০% ভাগ। এখানে ৩টি মহাবিদ্যালয়, ২টি উচ্চ বিদ্যালয়, ১টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়,  ৫টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ০৫ টি মাদ্রাসাসহ বিভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠান আছে। এখানে ১টি সংগীত বিদ্যালয় আছে। ঐ সকল সংগীত বিদ্যালয়ে ছোট ছোট ছেলেমেয়েদের ও কিশোর কিশোরীদেরকে গান-বাজনা শেখানো হয়। এ সমস্ত শিক্ষার্থীদের দ্বারা বিভিন্ন দিবস ও অনুষ্ঠানে গান-বাজনা পরিবেশন করা হয় ।

 

৪। যোগাযোগঃ- নিশিন্দারা ইউনিয়নের যাতাযাত ব্যবস্থা অনেক উন্নত। এটি বগুড়া সদর থেকে ৫ কি.মি পূর্ব পশ্চিমে অবস্থিত । এখানে বাস , সি.এন.জি যোগে আসা যায়।

 

৫। কৃষিঃ- মোহনপুর ইউনিয়নের শতকরা ৮০% লোক কৃষির উপর নির্ভরশীল। এখানে প্রচুর পরিমানে ধান, গম, সরিষা, আলু এবং সবজীর চাষ-আবাদ করা হয়, যা অত্র এলাকার চাহিদা পূরণের পরও দেশের বিভিন্ন এলাকায় রপ্তানী করা যায়।

 

৬। নদ-নদী, পুকুর ও জলাশয়ঃ- নিশিন্দারা ইউনিয়নের পাশ ঘেষে করতোয়া নদীর শাখা নদী বয়ে গেছে।  বর্ষা কালে এটি ইউনিয়নের দৃশ্য বাড়িয়ে দেয়, ইহাছাড়া অনেক ব্যক্তিগত পুকুর ও খাস পুকুর আছে। এখানে প্রচুর পরিমানে মাছের চাষ করা হয়। এখানে যে পরিমান মাছ পাওয়া যায় তা অত্র ইউনিয়নের চাহিদা পুরণের পরও দেশের বিভিন্ন এলাকায় সরবরাহ করা হয়।

 

৭। গবাদী পশুঃ- নিশিন্দারা ইউনিয়নে দেশী-বিদাশী গবাদী পশু পালন করা হয়। যেমন- উন্নতজাতের গাভী, হাঁস-মুরগী, ছাগল-ভেড়া পালন করা হয়। উন্নত জাতের গাভীর ফার্ম থেকে প্রচুর দুগ্ধ উৎপাদন হয় । এই দুধ দেশের বিভিন্ন এলাকায় রপ্তানী করা হয় এবং এখানে গরু ও ছাগলের মাংস পাওয়া যায়।

 

৮। স্বাস্থ্য ও চিকিৎসাঃ- নিশিন্দারা ইউনিয়নে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনার মাঠকর্মীগণ সার্বক্ষনিক স্বাস্থ্য সেবায় নিয়োজিত আছে। ইহাছাড়া বিভিন্ন বে-সরকারী সংস্থা স্বাস্থ্য সেবায় নিয়োজিত। অত্র ইউনিয়নে একটি হাসপাতাল ও ওয়ার্ড ভিত্তিক ৩টি কমিউনিটি ক্লিনিক আছে। যাহাদ্বারা বিভিন্ন বয়সী মেয়েদেরসহ সকল শ্রেণীর মানুষকে চিকিৎসা করা হয়।

 


Share with :

Facebook Twitter